রাতে মুখোমুখি হচ্ছে পর্তুগাল ও নেদারল্যান্ডস

রাতে মুখোমুখি হচ্ছে পর্তুগাল ও নেদারল্যান্ডস

রাশিয়ায় এ বছর বিশ্বকাপ আয়োজন শুরু হতে এখনও বেশ খানিকটা সময় বাকি রয়েছে। তবে দেশগুলো নিজেদের ঝালিয়ে নিতে নেমে পড়েছে মাঠে। তারা খেলছে প্রীতি ম্যাচ।

তেমনি এক ম্যাচে সুইজারল্যান্ডের স্তাদ দো জেনেভে মুখোমুখি হচ্ছে পর্তুগাল ও নেদারল্যান্ডস। নেদারল্যান্ডস অংশ নিচ্ছে না এবারের বিশ্বকাপে। বাংলাদেশ সময় সোমবার দিবাগত রাত সাড়ে ১২টায় শুরু হবে ম্যাচটি।

বাছাইপর্বের বাধা উতরাতে না পারায় ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে খেলা হচ্ছে না নেদারল্যান্ডসের। গতবছরের নভেম্বরে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ শেষ হওয়ার পর শনিবার জাতীয় দলের জার্সি গায়ে প্রথম ম্যাচ খেলতে নেমেছিল ডাচরা। তবে সে ম্যাচে ইংল্যান্ডের কাছে তাদের ১-০ গোলে হারতে হয়।

অন্যদিকে প্রথম ম্যাচে মিশরকে ২-১ গোলে হারিয়ে পর্তুগাল আছে দারুণ ছন্দে। ম্যাচে গোল পেয়েছেন দলটির সুপারস্টার ক্রিস্তিয়ানো রোনালদো। জোড়া গোল করেছেন। ৮১ গোল নিয়ে আছেন জাতীয় দলের জার্সি গায়ে সবচেয়ে বেশি গোল করা খেলোয়াড়দের তালিকায় তিন নম্বরে। তার দলে থাকাটা বাকিদের জন্য অনুপ্রেরণার।

মুখোমুখি লড়াইয়ে অনেক ব্যবধানে এগিয়ে আছে পর্তুগাল। ১২ বারের সাক্ষাতে মাত্র একবারই তাদের হারাতে পেরেছে ডাচরা, সেটাও ১৯৯২ সালের ইউরোতে। অন্যদিকে পর্তুগিজদের কাছে হেরে ২০০৪ সালের ইউরো, ২০০৬ সালের বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে নেদারল্যান্ডস। ২০০৬ সালের বিশ্বকাপের ম্যাচটি ‘ব্যাটল অব ন্যুরেমবার্গ’ বা ‘ম্যাসাকার অব ন্যুরেমবার্গ’ নামে পরিচিত। এটি ইতিহাসেরই অন্যতম জঘন্যতম ফুটবল ম্যাচ। দলদুটি সর্বশেষ ২০১৩ সালে মুখোমুখি হয়েছিল। ম্যাচটি ড্র হয়েছিল ১-১ গোলে। প্রায় পাঁচ বছর পর দলদুটির মুখোমুখি লড়াইয়ে ফলাফল কি হবে তা জানার জন্য অপেক্ষা করতে হবে ম্যাচ শেষ না হওয়া পর্যন্ত।

সূত্র : ফুটবল অরাঞ্জে ডট কম।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment